img

বাংলাদেশে করোনাভাইরাস

মোট আক্রান্ত২৭১,৮৮১

সুস্থ১৫৬,৬২৩

মৃত্যু৩,৫৯১

বিশ্বে করোনাভাইরাস

মোট আক্রান্ত২১,১২৮,৬৭০

সুস্থ১৩,৯৮০,১৬৩

মৃত্যু৭৫৮,৩৯১

মশার প্রাদুর্ভাব রোধে অনলাইনে আবেদনের আহ্বান তাপসের

image

বিডি ডেস্ক : বাসাবাড়িতে মশার প্রজননস্থলে কীটনাশক ছিটাতে অনলাইনে আবেদনের আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। সিটি করপোরেশনের এই সেবা নিতে নাগরিকদের নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে।

বুধবার (১ জুলাই) বিকেলে নগর ভবনে ‘অনলাইনে মশার প্রজননস্থলে কীটনাশক ছিটানো সেবা প্রদান কার্যক্রম’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তাপস এসব তথ্য জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে শেখ ফজলে নূর তাপস বলেন, ‘বর্ষা মৌসুমে নির্মাণাধীন বাড়ি, ফুলদানি-টব-টায়ারে এডিস মশার বিস্তার ঘটে। কিন্তু প্রজননস্থলে কীটনাশক ছিটানোর সুযোগ পান না বাড়ির মালিকেরা। তাই অনলাইনে আবেদনের ভিত্তিতে মশার প্রজননস্থলে ওষুধ ছিটানোর উদ্যোগ নেওয়া হয়েছে।’

‘খুব কম ফি দিয়ে এই সেবা নিতে পারবেন নাগরিকেরা। এ জন্য ডিএসসিসির ওয়েব পোর্টাল www.dscc.gov.bd- এর নির্দিষ্ট লিংকের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের তিন কর্মদিবসের মধ্যে সেবা পাবেন নাগরিকেরা’, বলেন ডিএসসিসি মেয়র।

তিনি জানান, তিন কাঠা আয়তনের এক ইউনিট বাড়ি (৫ তলা পর্যন্ত) ওষুধ ছিটাতে দুই হাজার টাকা, তিন থেকে পাঁচ কাঠা পর্যন্ত ফ্ল্যাট বাড়ির ফ্লোরপ্রতি আড়াই হাজার টাকা, পাঁচ থেকে দশ কাঠা আয়তনের বাড়িতে (১০ তলা পর্যন্ত) প্রতি ফ্লোর সাড়ে তিন হাজার টাকা, অ্যাপার্টমেন্টে ১০ তলার ওপরে বেজমেন্টসহ পাঁচ হাজার টাকা, বাণিজ্যিক ভবনে আট হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।