img

বাংলাদেশে করোনাভাইরাস

মোট আক্রান্ত১৪৯,২৫৮

সুস্থ৬২,১০৮

মৃত্যু১,৮৮৮

বিশ্বে করোনাভাইরাস

মোট আক্রান্ত১০,৮২৪,২৫০

সুস্থ৬,০৪৫,২৬৮

মৃত্যু৫১৯,৩১৩

অভয়নগরে রাষ্ট্রায়ত্ব দুটি পাটকলের শ্রমিকদের অবস্থান ধর্মঘট পালন

image

অভয়নগর (যশোর) প্রতিনিধি : যশোরের অভয়নগর উপজেলায় রাষ্ট্রায়ত্ব দুটি পাটকল যশোর জুট ইন্ডাস্ট্রিজ (জেজেআই) ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা অবস্থান ধর্মঘট পালন করেছে। পাটকলদুটি বন্ধ ঘোষণার প্রতিবাদে আজ সোমবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত কেন্দীয় কর্মসুচির অংশ হিসেবে শ্রমিকরা দুইঘন্টা কাজ বন্ধ রেখে স্ব স্ব মিলের অভ্যন্তরে এ কর্মসুচি পালন করে। 

গত রোববার সন্ধায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে মিটিং করে দেশের ২৬টি পাটকল ১লা জুলায় থেকে বন্ধ করা হবে বলে ঘোষণা দেওয়া হয়।

জানা গেছে, সকাল ৯টায় জেজেআইয়ের শ্রমিকমঞ্চের চারধারে পাঁচশতাধিক শ্রমিক অবস্থান নেয়। এ সময় মিলটির সিবিএ সভাপতি মো. ইকবাল খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিবিএ সম্পাদক কামরুজ্জামান চুন্নু, সাবেক সিবিএ সম্পাদক হারুন আর রশিদ মল্লিক প্রমুখ। 

এ সময় আন্দোলনরত শ্রমিকদের অনুরোধে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মাক্সবাদী) অভয়নগর শাখা এবং বামগণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ তাদের পূর্বঘোষিত যশোর খুলনা রোডের রাজঘাটে মিলবন্ধের প্রতিবাদে ডাকা মানববন্ধন কর্মসূচি বন্ধ করে জেজেআইতে চলমান আন্দোলনের সাথে সংহতি জানান।

এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পাটির্র(মাক্সবাদী) কেন্দ্রীয় সম্পাদক ইকবাল কবীর জাহিদ, কেন্দ্রীয় বিকল্পনেতা গাজী নওশের আলী, সিপিবির কেন্দ্রীয় নেতা আব্দরু রশিদ, পার্টির যশোর জেলার সভাপতি আবুল হোসেন, বাসদের কেন্দ্রীয় নেতা জগন্নাথ দত্ত প্রমুখ। অভয়নগর প্রেসক্লাবের পক্ষ থেকে আন্দোলনের সাথে সংহতি ও একাত্ততা প্রকাশ করেন উক্ত প্রেসক্লাবের সভাপতি চৈতন্য কুমার পাল। 

অপরদিকে একই সময়ে কার্পেটিং জুট মিলের অভ্যন্তরে গেটে দুইশতাধিক শ্রমিক অবস্থান কর্মসূচি পালন করেছে। মিলের সিবিএ সভাপতি বাদশার মিঞার সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন সিবিএ সহসভাপতি মিজানুর রহমান, ভারপ্রাপ্ত সম্পাদক মোজাফ্ফর হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ। বক্তারা এ সময় একযোগে ২৬টি মিল বন্ধঘোষণার তীব্র সমালোচনা করে অবিলম্বে সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহবান জানান। তা না হলে শ্রমিকদের পরিবারের লোকজন নিয়ে লাগাতর আন্দোলন করা হবে বলে হুসিয়ারী উচ্চারণ করা হয়।